মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৪:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
চলমান ‘লকডাউন’ ১৪ এপ্রিল ভোর ৬টা পর্যন্ত বাড়ানো হয়েছে ব্রাজিলে ২৪ ঘণ্টায় করোনায় ৪ হাজারের বেশি মানুষের মৃত্যু অর্ধেক আসন খালি রেখে আগামীকাল থেকে সকল সিটিতে গণপরিবহন চলাচল করবে : সড়ক পরিবহন মন্ত্রী কোভিড-১৯ প্রভাব মোকাবেলায় বিশ্বব্যাংকের কাছে ৫০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা চান কামাল ২৪ ঘণ্টা জরুরি টেলিমেডিসিন সেবা দিবে যুবলীগ পুঁজিবাজারে শিগগিরই ‘গ্রীণ বন্ড’ নিয়ে আসা হবে : শিবলী রুবাইয়াত কাওমীসহ সব মাদ্রাসা বন্ধের নির্দেশ নির্দেশনাসমূহ না মানলে সংক্রমণ ও মৃত্যু নিয়ন্ত্রণহীন হতে পারে : স্বাস্থ্যমন্ত্রী বিপদের ঝুঁকি নিয়ে নৌযান চালানো বা নৌভ্রমণ থেকে বিরত থাকার আহবান প্রধানমন্ত্রীর মুমূর্ষু রোগী ও মরদেহ বহনের জন্য ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস চালু করেছে স্বেচ্ছাসেবক লীগ
করোনার কারণে বিশ্বকাপ বাছাইপর্বে বিরূপ প্রভাব

করোনার কারণে বিশ্বকাপ বাছাইপর্বে বিরূপ প্রভাব

কোভিড-১৯ কোয়ারেন্টাইন ও ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে আগামী সপ্তাহে শুরু হওয়া ইউরোপ ও অন্যান্য অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে খেলোয়াড়দের আন্তর্জাতিক দায়িত্বে ছাড়তে বেশীরভাগ ক্লাবই আপত্তি জানিয়েছে। যে কারণে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলোতে বিরূপ প্রভাব পড়তে যাচ্ছে।
বৃহস্পতিবার ইন্টার মিলান ঘোষণা দিয়েছে ক্লাবে বেশ কয়েকটি করোনা পজিটিভ কেস ধরা পড়ায় আন্তর্জাতিক সূচিতে তারা কোন খেলোয়াড়কেই ছাড়ছে না।
এদিকে আগামী ২৫ মার্ট স্কটল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে মাঠে নামবে অস্ট্রিয়া। জার্মান বুন্দেসলিগার যে সমস্ত ক্লাবে অস্ট্রিয়ান খেলোয়াড় রয়েছে তাদের ছাড়ার সম্ভাবনাও বেশ ক্ষীন।
ফ্রেঞ্চ লিগ ওয়ান ও লিগ টু ক্লাবগুলো জানিয়ে দিয়েছে কঠোর কোভিড-১৯ কোয়ারেন্টাইন আইনের কারনে ইউরোপীয়ান ইউনিয়নের বাইরে অনুষ্ঠিতব্য কোন ম্যাচের জন্য তারা কোন বিদেশী খেলোয়াড়কে ছাড়বে না। ফ্রেঞ্চ পেশাদার লিগ (এলএফপি) গতকাল এই ঘোষনা দিয়েছে।
আইনানুযায়ী ক্লাবগুলো তাদের খেলোয়াড়দের জাতীয় দলের জন্য ছাড়তে বাধ্য ছিল। কিন্তু করোনা পরিস্থিতিতে ফিফা তাদের এই স্বাভাবিক নিয়ম কিছুটা শিথিল করেছে। নতুন কোয়ারেন্টাইন আইন অনুযায়ী কোন খেলোয়াড় যদি প্রভাবিত হয় এবং তাতে ক্লাব ক্ষতিগস্থ হয় তবে উক্ত খেলোয়াড়কে ছাড়া বা না ছাড়ার বিষয়টি সম্পূর্ণ ক্লাবের উপর অর্পন করা হয়েছে।
ইন্টার যেহেতু কোন খেলোয়াড়কেই ছাড়বে না সে কারনে বেলজিয়ামের রোমেলু লুকাক, ডেনমার্কের ক্রিস্টিয়ান এরিকসেন নিজ নিজ জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নামতে পারছেন না। একইসাথে ক্লাবের ইতালিয়ান খেলোয়াড়রাও নর্দান আয়ারল্যান্ড, বুলগেরিয়া ও লিথুনিয়ার বিপক্ষে বাছাইপর্বের ম্যাচ মিস করছেন।
আরবি লিপজিগ কোচ জুলিয়ান নেগলনম্যান জানিয়েছেন তার ক্লাব কিছু কিছু খেলোয়াড়ের ব্যাপারে বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে। এ সম্পর্কে তিনি বলেন, ‘এখনো চূড়ান্ত কোন তালিকা হয়নি। নির্বাচিত খেলোয়াড়দের ব্যাপারে আমরা ব্যক্তিগত সমাধানের পথ খোঁজার চেষ্টা করছি। কিন্তু আমরা কোন খেলোয়াড়কে উচ্চ ঝুঁকিসম্পন্ন কোন স্থানে যেতে দিতে পারিনা। তাদের ফিরে আসার পর যাতে কোন সমস্যা না হয় সেটাই এখন মূল চ্যালেঞ্জ।’
বায়ার্ন মিউনিখ কোচ হান্সি ফ্লিক বলেছেন অস্ট্রিয়ান ডিফেন্ডার ডেভিড আলাবাকে স্কটল্যান্ডের ম্যাচের জন্য ছাড়া হবে না। তবে হাঙ্গেরি, ইংল্যান্ড ও আন্ডোরার বিপক্ষে পোলান্ডের ম্যাচের জন্য রবার্ট লিওয়ানদোস্কিকে ছাড়া হবে কিনা সে ব্যপারে নিশ্চিত করে তিনি কিছু জানাননি।
সান মারিনো, আলবেনিয়া ও পোল্যান্ডের বিপক্ষে বাছাইপর্বের ম্যাচের জন্য প্রথমবারের মত ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন বরুশিয়া ডর্টমুন্ডের ১৭ বছর বয়সী মিডফিল্ডার জুড বেলিংহ্যাম। কিন্তু জার্মানির কোভিড-১৯ ভ্রমন বিধিনিষেধের কারনে তার যাওয়া অনেকটাই অনিশ্চিত। এ সম্পর্কে ইংলিশ ম্যানেজার গ্যারেথ সাউথগেট বলেছেন, ‘আমরা এই মুহূর্তে তাকে দলে রাখা নিয়ে শঙ্কায় রয়েছি, যেহেতু জার্মানির কোয়ারেন্টাইন আইন বেশ কঠিন। যদিও আমরা এখনো তাকে দলে পাওয়া নিয়ে আশাবাদী।’
ফরাসি ম্যানেজার দিদিয়ের দেশ্যম বলেছেন ইউক্রেনের বিপক্ষে ঘরের মাঠে এবং কাজাকাস্তান ও বসনিয়া ও হার্জেগোভিনিয়ার বিপক্ষে এ্যাওয়ে ম্যাচের আগে তিনি পূর্ণ শক্তির ফ্রেঞ্চ দলই হাতে পাচ্ছেন। দেশ্যম বলেন, ‘সব খেলোয়াড়কে আমাদের অনুশীলন এরিনায় জৈব সুরক্ষা বলয়ের মধ্যে অবশ্যই থাকতে হবে। যেখানে ফরাসি খেলোয়াড়রা রয়েছে সেসব দেশের সরকারের সাথে আমাদের ইতোমধেই সমঝোতা চুক্তি হয়েছে। এই মুহূর্তে আমি পুরো দলই হাতে পেয়েছি।’
আগামী সপ্তাহে ইউরোপীয়ান অঞ্চল ছাড়াও ২০২২ বিশ^কাপকে সামনে রেখে এশিয়া ও কনকাকাফ অঞ্চলের বাছাইপর্বে ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রাথমিক এক পরিসংখ্যান অনুযায়ী ইউরোপ থেকে তাদের নিজ নিজ দেশকে প্রতিনিধিত্ব করতে অন্তত ৪০০ খেলোয়াড় ভ্রমন করবে। কিন্তু ফিফার আইনানুযায়ী দেখা যাচ্ছে অনেক খেলোয়াড়ই নিজ দেশে যেতে পারছেন না যা মূল জাতীয় দলকে অবশ্যই প্রভাবিত করবে।

খবরটি শেয়ার করুন..




© All rights reserved © 2020 onusondhan24.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!