মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৪:৪৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
চলমান ‘লকডাউন’ ১৪ এপ্রিল ভোর ৬টা পর্যন্ত বাড়ানো হয়েছে ব্রাজিলে ২৪ ঘণ্টায় করোনায় ৪ হাজারের বেশি মানুষের মৃত্যু অর্ধেক আসন খালি রেখে আগামীকাল থেকে সকল সিটিতে গণপরিবহন চলাচল করবে : সড়ক পরিবহন মন্ত্রী কোভিড-১৯ প্রভাব মোকাবেলায় বিশ্বব্যাংকের কাছে ৫০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা চান কামাল ২৪ ঘণ্টা জরুরি টেলিমেডিসিন সেবা দিবে যুবলীগ পুঁজিবাজারে শিগগিরই ‘গ্রীণ বন্ড’ নিয়ে আসা হবে : শিবলী রুবাইয়াত কাওমীসহ সব মাদ্রাসা বন্ধের নির্দেশ নির্দেশনাসমূহ না মানলে সংক্রমণ ও মৃত্যু নিয়ন্ত্রণহীন হতে পারে : স্বাস্থ্যমন্ত্রী বিপদের ঝুঁকি নিয়ে নৌযান চালানো বা নৌভ্রমণ থেকে বিরত থাকার আহবান প্রধানমন্ত্রীর মুমূর্ষু রোগী ও মরদেহ বহনের জন্য ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস চালু করেছে স্বেচ্ছাসেবক লীগ
রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় চুল্লির দৃঢ়তা নিশ্চিত করেছে এটোমম্যাসে

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় চুল্লির দৃঢ়তা নিশ্চিত করেছে এটোমম্যাসে

রূপপুরে নির্মাণাধীন পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের চুল্লি পাত্রের হাইড্রলিক টেস্ট সফলভাবে শেষ করেছে জেএসসি ‘এইএম টেকনোলোজির’ ভল্গোদনস্ক শাখা এটোমম্যাস (রোসাটমের যন্ত্র প্রস্তুতকারী শাখা এটোমেনার্গোম্যাস)।
হাইড্রলিক টেস্ট ভুগর্ভস্থ কেসন টেস্ট বেঞ্চে তিন ধাপে করা হয়। চুল্লি পাত্রকে নকশা অনুযায়ী স্থাপন করার আগে একটি সহায়ক রিং স্থাপন করতে হয়, এরপরে এতে ভিভিইআর-১২০০ চুল্লি পাত্র রাখা হয়। ৬ শ’ টন উত্তোলন ক্ষমতার একটি অভেরহেড ক্রেনের মাধ্যমে যন্ত্রাংশটি স্থানান্তর করা হয়। এরপর ১১ মিটার দৈর্ঘের চুল্লি পাত্রকে কেসন বেঞ্ছে নির্ভুলভাবে নামিয়ে একটি প্রসেস কভারের সাহায্যে বন্ধ করা হয়। এরপর শ্রমিকরা দেড় মিটার স্টাড যুক্ত করে একটি স্পেশাল বেঞ্চের সাহায্যে এগুলোকে দৃঢ় করে। .
সম্পুর্ন সিলিং শেষ করার পরে চুল্লি পাত্রে ডিস্টিল পানি ভরে একে ৬৫ ডিগ্রি তাপমাত্রায় ও ২৪.৫ এমপিএ চাপে ১০ মিনিট ধরে রাখা হয়, এটি কাজের চাপের তুলনায় ১.৪ গুণ বেশি ।
রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় চুল্লির হাইড্রলিক টেস্টে বেস মেটালের দৃঢ়তা এবং ঝালাইকৃত জয়েন্টগুলো নিশ্চিত হয়েছে।
এটি একটি লম্বা সিলিন্ডার আকৃতির উপবৃত্তাকার তল বিশিষ্ট পাত্র। এর উপরের অংশটি একটি ঢাকনা দ্বারা দৃঢ়ভাবে আটকানো থাকে এবং এর সঙ্গে ড্রাইভ মেকানিজম, রিয়াক্টর এর নিয়ন্ত্রণ ও সুরক্ষা এবং নজেলের মাধ্যমে রিয়াক্টরের নিয়ন্ত্রণ সেন্সরের তারগুলোকে বাইরে নেয়ার ব্যবস্থা থাকে।
রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রটি রাশিয়ান নকশা অনুযায়ী নির্মিত হচ্ছে। এর নকশা ও নির্মাণ করছে রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের প্রকৌশল বিভাগ। এই বিদ্যুৎ কেন্দ্রে ২টি ইউনিটে ভিভিইআর ১২০০ রিয়াক্টর ব্যবহার করা হবে যার উৎপাদন কাল ৬০ বছর যা পরবর্তীতে আরও ২০ বছর বর্ধিত করা সম্ভব।

খবরটি শেয়ার করুন..




© All rights reserved © 2020 onusondhan24.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!