বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৬:২০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ক্ষমতার জন্য বিএনপি দেশের স্বাধীনতা বিকিয়ে দিতেও দ্বিধাবোধ করে না: ওবায়দুল কাদের জনগণকে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার আহবান প্রধানমন্ত্রীর ভারত সফর অত্যন্ত ফলপ্রসূ ॥ বিএনপির রাজনীতি রক্ত-লাশের : তথ্য ও সম্প্রচারমন্ত্রী শত বছর পর বরিশাল জেনারেল হাসপাতাল ২৫০ শয্যায় উন্নীত হচ্ছে ভূমি মন্ত্রণালয়ের সকল সেবা এক জায়গা থেকে নিশ্চিত করতে হবে : প্রধানমন্ত্রী জনগণের ভোগান্তি লাঘবে সম্পূর্ণ ভূমি ব্যবস্থাকে ডিজিটালাইজড করা হচ্ছে : প্রধানমন্ত্রী দেশব্যাপী কোভিড-১৯ এর ২য় ডোজ গণটিকা দান কর্মসূচি শুরু আগামী ১২ সেপ্টেম্বর শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে : শিক্ষামন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য আরও ২শ’ কোটি টাকা প্রণোদনা ঋণ দেয়া হচ্ছে পঞ্জশিরে জোর লড়াই ॥ সরকার গঠনের প্রস্তুত তালেবান
‘মু’ নামের করোনার নতুন ধরণ ডব্লিওএইচও’র পর্যবেক্ষণে

‘মু’ নামের করোনার নতুন ধরণ ডব্লিওএইচও’র পর্যবেক্ষণে

(FILES) In this file photo taken on February 24, 2020, shows the logo of the World Health Organization (WHO) at their headquarters in Geneva. - A US congressional committee on Monday demanded that the State Department produce documents to explain President Donald Trump's decision to slash funds to the World Health Organization amid the coronavirus pandemic. (Photo by Fabrice COFFRINI / AFP)

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) বলেছে, তারা করোনার ‘মু’ নামের একটি নতুন ধরণ পর্যবেক্ষণ করছে। এটি জানুয়ারিতে কলম্বিয়ায় প্রথম শনাক্ত হয়। সংস্থার মহামারি বিষয়ক সাপ্তাহিক বুলেটিনে মঙ্গলবার বলা হয়, বৈজ্ঞানিকভাবে ‘মু’ বি.ওয়ান.৬২১ হিসেবে পরিচিত। একে ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ হিসেবে শ্রেনীবদ্ধ করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনার এই ধরণ টিকা প্রতিরোধের ঝুঁকি তৈরি করছে। যদিও এ নিয়ে আরো গবেষণা প্রয়োজন। বিশ্ব জুড়েই করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে ভাইরাসের নতুন ধরণের উদ্ভব নিয়ে ব্যাপক উদ্বেগ রয়েছে।

সার্স কোভিড ২সহ সবধরণের ভাইরাসের মধ্যেই সময়ে সময়ে মিউটেশন ঘটে। এদের অধিকাংশেরই হয় খুব সামান্য প্রভাব কিংবা কোন প্রভাবই থাকে না। কিন্তু কিছু মিউটেশানের প্রভাব হয় মারাত্মক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে আলফা ও ডেল্টাসহ চার ধরনের কোভিড-১৯ শনাক্ত করেছে। বিশ্বের ১৯৩টি দেশে আলফা এবং ১৭০টি দেশে ডেল্টা ধরণ ছড়িয়েছে।

‘মু”সহ পঞ্চম ধরণ পর্যবেক্ষণে রয়েছে। কলম্বিয়ায় ‘মু’ শনাক্ত হওয়ার পর ইউরোপসহ দক্ষিণ আমেরিকার অন্যান্য দেশেও এটি ছড়িয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ সংস্থাটি।

খবরটি শেয়ার করুন..




© All rights reserved © 2020 onusondhan24.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!