বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৫:১২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ক্ষমতার জন্য বিএনপি দেশের স্বাধীনতা বিকিয়ে দিতেও দ্বিধাবোধ করে না: ওবায়দুল কাদের জনগণকে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার আহবান প্রধানমন্ত্রীর ভারত সফর অত্যন্ত ফলপ্রসূ ॥ বিএনপির রাজনীতি রক্ত-লাশের : তথ্য ও সম্প্রচারমন্ত্রী শত বছর পর বরিশাল জেনারেল হাসপাতাল ২৫০ শয্যায় উন্নীত হচ্ছে ভূমি মন্ত্রণালয়ের সকল সেবা এক জায়গা থেকে নিশ্চিত করতে হবে : প্রধানমন্ত্রী জনগণের ভোগান্তি লাঘবে সম্পূর্ণ ভূমি ব্যবস্থাকে ডিজিটালাইজড করা হচ্ছে : প্রধানমন্ত্রী দেশব্যাপী কোভিড-১৯ এর ২য় ডোজ গণটিকা দান কর্মসূচি শুরু আগামী ১২ সেপ্টেম্বর শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে : শিক্ষামন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য আরও ২শ’ কোটি টাকা প্রণোদনা ঋণ দেয়া হচ্ছে পঞ্জশিরে জোর লড়াই ॥ সরকার গঠনের প্রস্তুত তালেবান
আফগানিস্তানের আকাশে রকেট : শেষ মুহূর্তে সরিয়ে নেয়ার কাজে যুক্তরাষ্ট্রের তোড়জোড়

আফগানিস্তানের আকাশে রকেট : শেষ মুহূর্তে সরিয়ে নেয়ার কাজে যুক্তরাষ্ট্রের তোড়জোড়

কাবুল, ৩০ আগস্ট, ২০২১  : আফগানিস্তানের রাজধানী কাবুলের আকাশে সোমবার সকালে রকেট উড়তে দেখা গেছে।
যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে লোকজনকে সরিয়ে নেয়ার কাজ শেষ করার কাজ চালিয়ে যাচ্ছে। জঙ্গি হামলার তীব্র আশংকার মধ্যেই সকল বেসামরিক নাগরিককে সরিয়ে নেয়ার কাজ শেষ বলে জানা গেছে।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবারের মধ্যে আমেরিকান সকল সৈন্যকে আফগানিস্তান সরিয়ে নেয়ার সময়সীমা বেঁধে দিয়েছেন। মার্কিন বাহিনীর আফগানিস্তান ত্যাগের মধ্য দিয়ে দেশটিতে যুক্তরাষ্ট্রের ২০ বছরের সামরিক অভিযান শেষ হবে যা ২০০১ সালের ১১ সেপ্টম্বর টুইন টাওয়ারে হামলার পর শুরু হয়েছিল।
বহুজাতিক বাহিনীর বিমান হামলায় ২০০১ সালে আফগানিস্তানে তালেবান সরকারের পতন হয়েছিল। কিন্তু মার্কিন বাহিনী প্রত্যাহার শুরুর পর গত ১৫ দিন আগে তালেবান পুনরায় আফগানিস্তান দখলে নিয়েছে। এ প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র তাদের বাহিনীসহ আমেরিকার আফগান মিত্রদেরও কাবুল থেকে সরিয়ে নিচ্ছে। বৃহস্পতিবার কাবুল বিমান বন্দরে আত্মঘাতি হামলায় ১৩ মার্র্কিন সৈন্যসহ প্রায় দু’শো লোক প্রাণ হারিয়েছে। এর পাল্টা জবাবে যুক্তরাষ্ট্রও ড্রোন হামলা চালিয়েছে। এতে হামলার মূল পরিকল্পনাকারীরা নিহত হয়েছে বলে পেন্টাগণ দাবি করেছে।
কাবুলে আরও হামলা হতে পারে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এমন সতর্কতার মধ্যে গতকাল ওই ড্রোন হামলা চালানো হয়।
এদিকে বার্তা সংস্থা এএফপি’র একজন সাংবাদিক কাবুলের আকাশে রকেট উড়তে দেখেছেন। এমন সময়ে এসব রকেট উড়ছে, যার এক দিন আগে যুক্তরাষ্ট্র বলেছে, তারা সম্ভাব্য একটি হামলা ঠেকিয়ে দিয়েছে।
কাবুলের আকাশে রকেট উড়তে দেখা গেলেও সেগুলো কোথায় পড়েছে, তা জানা যায়নি।
এদিকে রকেট ওড়ার ঘটনায় কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে সতর্ক অবস্থান নেয়া হয়েছে। বিমান বন্দরের আশপাশে বসবাসরত লোকজন বলেছেন, সেখানে ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কার্যকর হয়েছে।

(সুত্রঃ বাসস)

খবরটি শেয়ার করুন..




© All rights reserved © 2020 onusondhan24.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!