শনিবার, ১২ Jun ২০২১, ০৪:৫৬ অপরাহ্ন

অভিবাসন ও মানব পাচার সংক্রান্ত বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করুন : প্রবাাসী কল্যাণ মন্ত্রী

অভিবাসন ও মানব পাচার সংক্রান্ত বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করুন : প্রবাাসী কল্যাণ মন্ত্রী

প্রবাাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, অভিবাসিত শ্রমিক ও মানব পাচারসহ অভিবাসন সম্পর্কিত সঠিক তথ্য-নির্ভর ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য সাংবাদিকদের প্রতি আহবান জানিয়েছেন।

তিনি আজ মঙ্গলবার অভিবাসন ও মানব-পাচার সংশ্লিষ্ট বিষয়ে বাংলাদেশের জাতীয় ও স্থানীয় পর্যায়ের সাংবাদিকদের ৬ দিনব্যাপি ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি) যৌথভাবে ‘ক্যাপাসিটি বিল্ডিং ফর মিডিয়া ইন বাংলাদেশ’ শীর্ষক ৬ দিনব্যাপি এ অনলাইন প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করেছে।
ইমরান আহমদ, অভিবাসন বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্তসহ অভিবাসিত বাংলাদেশী কর্মীদের সহযোগিতার পাশাপাশি ‘কভিড-১৯’র কারণে দেশে প্রত্যাবর্তনকারি অভিবাসিত শ্রমিকদের হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে সরকারের বিভিন্ন দপ্তরের সময়োপযোগি নানা কর্মসূচী, অভিবাসনের বর্তমান ও ভবিষ্যৎ প্রেক্ষাপট,বিশ^ব্যাপি করোনা (কোভিড-১৯) মহামারীর সময়ে মন্ত্রণালয়ের গৃহীত বিভিন্ন কর্মসূচী ও মানবিক পদক্ষেপ গ্রহণের বিস্তারিত বিবরণ দেন।

তিনি প্রশিক্ষণে অংশগ্রহনকারিদের প্রশিক্ষণলব্ধ জ্ঞান পেশাগত কাজে লাগাতে এবং বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি সমুজ্জ্বল করতে গনমাধ্যম কর্মীদের নেতিবাচক সংবাদ যথাসম্ভব পরিহার এবং ইতিবাচক সংবাদ গুরত্বসহকারে প্রচার করারও আহবান জানান। অভিবাসন সম্পর্কিত বিষয়ে দেশের স্বার্থ-সংশ্লিষ্ট যে কোনো পরামর্শ তাঁর মন্ত্রণালয় সমাদরে গ্রহণ করবে বলেও মন্ত্রী উল্লেখ করেন।
উদ্বোধন শেষে প্রশিক্ষণ কর্মসূচির প্রথম দিনের প্রথম সেশনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনীরুছ সালেহীন

রিসোর্স পার্সন হিসেবে অভিবাসন কী, অভিবাসনের ধরণ, বাংলাদেশসহ বিশ্বব্যাপী অভিবাসনের বাস্তব চিত্র পাওয়ার পয়েন্টে উপস্থাপনের পাশাপাশি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার আলোকে নিরাপদ অভিবাসনের গুরুত্ব তুলে করেন।
আইসিএমপিডি’র বাংলাদেশের সমন্বয়ক নৌবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপেটন ইকরাম হোসেনের সঞ্চালনায় দ্বিতীয় সেশনে রিসোর্স পার্সন হিসেবে আইসিএমপিডি’র বাংলাদেশের প্রজেক্ট অফিসার খন্দকার সোহেল রানা ‘মানব পাচার ও মানব চোরাচালান’ সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

আইসিএমপিডি’র বাংলাদেশস্থ অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সেলর এসএম রিফাত শাহরিয়ার ও মোঃ ফাহিম ফেরদৌস সার্বিকভাবে প্রশিক্ষণ কার্যক্রমে সহায়তা করছেন।

বিভিন্ন মিডিয়ার ২০ জনেরও বেশী সাংবাদিক এ প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিচ্ছেন।

খবরটি শেয়ার করুন..




© All rights reserved © 2020 onusondhan24.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!