শনিবার, ০৮ মে ২০২১, ০১:৪৯ অপরাহ্ন

চাদের প্রেসিডেন্ট ইদ্রিস দেবী ‘যুদ্ধক্ষেত্রে’ নিহত

চাদের প্রেসিডেন্ট ইদ্রিস দেবী ‘যুদ্ধক্ষেত্রে’ নিহত

চাদের প্রেসিডেন্ট ইদ্রিস দেবী ‘যুদ্ধক্ষেত্রে’ নিহত হয়েছেন। দেবি সোমবার ষষ্ঠবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার একদিন পর বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ের মধ্যে নিহত হন।
এদিকে দেবির মৃত্যুর পর সামরিক কর্মকর্তাদের ট্রানজিশনাল কাউন্সিল অন্তবর্তী প্রেসিডেন্ট হিসাবে তার ছেলে মহামাত কাকার নাম ঘোষণা করেছে। রাষ্ট্রীয় টিভি সম্প্রচারে একথা জানিয়েছেন মুখপাত্র আজেম বার্মেন্দাও।

তিনি বলেন, চাদের জনগণের শান্তি, নিরাপত্তা এবং শৃঙ্খলা নিশ্চিত করতে সব পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিচ্ছে ন্যাশনাল কাউন্সিল অব ট্রানজিশন। দেবির ছেলে ৩৭ বছর বয়সী চার-তারকা জেনারেল মাহামাতের নেতৃত্বে এই সামরিক কাউন্সিল আগামী ১৮ মাসের জন্য দেশ শাসন করবে।

মঙ্গলবার চাদের সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, মহামাত কাউন্সিলের নেতৃত্ব দেবেন। তবে অন্তবর্তী সময় শেষ হওয়ার পরই অবাধ ও গণতান্ত্রিক নির্বাচন অনুিষ্ঠত হবে।
উল্লেখ্য, দেবি চাদের উত্তরাঞ্চলের যুদ্ধক্ষেত্রে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইরত সৈন্যদের দেখতে গিয়ে প্রাণ হারান। ৬৮ বছর বয়সী ইদ্রিস দেবি ছিলেন সবচেয়ে দীর্ঘ সময় ধরে ক্ষমতায় থাকা আফ্রিকান নেতাদের অন্যতম। ১৯৯০ সালে এক বিদ্রোহের মধ্য দিয়ে তিনি ক্ষমতায় এসেছিলেন।
দেবি সোমবার ষষ্ঠবারের মত চাদের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। তিনি ৭৯ দশমিক ৩২ শতাংশ ভোট পেয়েছিলেন।
দেবি ২০১৮ সালে সংবিধান সংশোধনের মাধ্যমে ২০৩৩ সাল পর্যন্ত নিজের ক্ষমতায় থাকা নিশ্চিত করেছিলেন।
এদিকে তার প্রাণহানির পর পরই চাদের সরকার ও পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়েছে। দেশজুড়ে অনির্দিষ্টকালের জন্য সন্ধ্যা ৬টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে সীমান্ত।
তবে শুক্রবার রাষ্ট্রীয়ভাবে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা নেয়া হয়েছে।
এদিকে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে চাদ বিজয় দাবী করেছে । কিন্তু দেবির নিহতের ঘোষণার পরপরই বিদ্রোহীরা তাদের অভিযান অব্যাহত রাখা এবং রাজধানী এনদাজেমেনার দিকে অগ্রসর হওয়ার অঙ্গীকার করেছে।
কোন কোন বিশ্লেষকও দেবির মৃত্যুর পর নতুন করে সহিসংতার আশংকা প্রকাশ করেছেন।
সোমবার দেশটির সামরিক বাহিনী বিদ্রোহীদের বিরুদ্ধে বড়ো ধরণের বিজয় অর্জনের দাবী করেছে। সেনাবাহিনীর অভিযানে ৩শ’ বিদ্রোহী নিহত ও ১৫০ জন আটক হয়েছে।
তবে বিদ্রোহী মুখপাত্র বলেছেন, দেবি’র অন্ত্যেষ্টিক্রিয়ার পর পরই তারা তাদের অভিযান শুরু করবে।

খবরটি শেয়ার করুন..




© All rights reserved © 2020 onusondhan24.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!