শনিবার, ০৮ মে ২০২১, ১২:৫২ অপরাহ্ন

জর্জ ফ্লয়েডকে হত্যায় সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিন দোষী সাব্যস্ত

জর্জ ফ্লয়েডকে হত্যায় সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিন দোষী সাব্যস্ত

যুক্তরাষ্ট্রে আফ্রিকান বংশোদ্ভূত আমেরিকান নাগরিক জর্জ ফ্লয়েড হত্যা মামলায় শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনকে মঙ্গলবার দোষী সাব্যস্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্রে পুলিশের দায়িত্বের একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা হিসেবে এটিকে জাতিগতভাবে অভিযুক্ত একটি মামলার বিচার হিসেবে দেখার পর তাকে দোষী সাব্যস্ত করা হলো। খবর এএফপি’র।
৪৫ বছর বয়সী চৌভিনের বিরুদ্ধে আনা তিনটি অভিযোগই আদালতে প্রমাণিত হয়েছে। এ কারণে তার ৪০ বছরের কারাদন্ড হতে পারে।
চৌভিনের বিরুদ্ধে দায়ের করা তিনটি অভিযোগ হলো সেকেন্ড ডিগ্রি হত্যা, থার্ড ডিগ্রি হত্যা এবং নরহত্যা। আইন অনুযায়ী সেকেন্ড ডিগ্রি হত্যার জন্য সর্বোচ্চ ৪০ বছর কারাদন্ড দেয়া হয়। থার্ড ডিগ্রি হত্যার জন্য সর্বোচ্চ কারাদন্ড হয় ২৫ বছরের। নরহত্যার দায়ে ১০ বছরের কারাদন্ড দেয়া হয় বা ২০ হাজার ডলার জরিমানা করা হয়।
রায় ঘোষণার পরপরই আদালতের বাইরে থাকা ‘ব্ল্যা লাইভস ম্যাটার’ আন্দোলনকারীরা উল্লাস প্রকাশ করে। এ সময় তারা ন্যায় বিচার হয়েছে বলে মন্তব্য করে।
মিনিয়াপোলিস শহরে গত বছর ২৫ মে ডেরেক চৌভিনের হাতে জর্জ ফ্লয়েড নিহত হয়। এ ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। একপর্যায়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ শিরোনামে এ আন্দোলন যুক্তরাষ্ট্রের সীমানা ছাড়িয়ে যায়।
আদালত রায় ঘোষণার সময় জানিয়েছেন, পরবর্তী আট সপ্তাহের মধ্যে চৌভিনের কারাদন্ডাদেশ ঘোষণা করা হবে।
রায় ঘোষণার সময় ডেরেক চৌভিনকে আদালতে হারিজ করা হয়। সে তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছে। রায় ঘোষণার পর তাকে হ্যান্ডকাফ পরিয়ে পুলিশ হেফাজতে নেয়া হয়।
বহুল আলোচিত এ মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে বেশ কয়েক দিন ধরেই আদালত এলাকাসহ মিনেসোটার নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়। কেননা, এ রায়কে ঘিরে যুক্তরাষ্ট্রে উত্তেজনা বিরাজ করছিল।
রায় ঘোষণার পর জর্জ ফ্লয়েডের ভাই রোডনি এএফপি’কে বলেন, আমেরিকার কৃষ্ণাঙ্গ জনগোষ্ঠী শত শত বছর ধরে কর্র্তৃপক্ষের হাতে ভয়াবহ অবিচারের শিকার হয়ে আসছিল।
তিনি আরো বলেন, ‘এ মামলায় এমন রায়ের মধ্যদিয়ে আমাদের সে ধারণার কিছুটা হলেও অবসান ঘটলো।’
এদিকে প্রেসিডেন্ট জো বাইডেন ফ্লয়েডের পরিবারের সদস্যদের ফোন করে বলেছেন, এ রায়ের মাধ্যমে তিনি অব্যাহতিপ্রাপ্ত হয়েছেন। এরপর তিনি এবং ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। তাদের বক্তব্য টেলিভিশনে প্রচার করা হয়।
এ রায়ের পর দেয়া এক বার্তায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি লিখেছেন, বিচারকরা সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। তবে যথাযথ ন্যায়বিচার নিশ্চিত করতে আরো বেশি কিছু প্রয়োজন।

খবরটি শেয়ার করুন..




© All rights reserved © 2020 onusondhan24.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!