শনিবার, ০৮ মে ২০২১, ০২:২০ অপরাহ্ন

রাশিয়ার জবাব হবে ‘তড়িৎ ও ভয়াবহ’: পাশ্চাত্যকে কঠোর হুঁশিয়ারি পুতিনের

রাশিয়ার জবাব হবে ‘তড়িৎ ও ভয়াবহ’: পাশ্চাত্যকে কঠোর হুঁশিয়ারি পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশের জাতীয় নিরাপত্তা সীমারেখা অতিক্রম করার ব্যাপারে পাশ্চাত্যকে কঠোরভাবে হুঁশিয়ারি করে দিয়ে বলেছেন, রাশিয়ার রেড লাইন অতিক্রম করলে মস্কোর জবাব হবে ‘তড়িৎ ও ভয়াবহ’।

তিনি বুধবার জাতির উদ্দেশে দেয়া তার বার্ষিক ভাষণে এ সতর্কবাণী উচ্চারণ করেন। ইউক্রেন সীমান্তে রুশ সেনা সমাবেশ বৃদ্ধিকে কেন্দ্র করে আমেরিকাসহ পাশ্চাত্যের সঙ্গে রাশিয়ার উত্তেজনা যখন বেড়ে যাচ্ছে তখন পুতিন এ হুঁশিয়ারি দিলেন।

পূর্ব ইউক্রেনে রুশ সমর্থিত সশস্ত্র বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ইউক্রেনের সেনাবাহিনীর গত সাত বছরের অস্ত্রবিরতি ভেঙে গিয়ে সাম্প্রতিক সপ্তাহগুলোতে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বেড়েছে। মার্কিন সরকার ও তার ইউরোপীয় মিত্ররা ইউক্রেন সীমান্ত থেকে সৈন্য সরিয়ে নিতে ক্রেমলিনের প্রতি আহ্বান জানিয়েছে।

প্রেসিডেন্ট পুতিন তার ভাষণে বলেন, “আমি আশা করব রাশিয়ার রেড লাইন ক্রস করার ধৃষ্টতা কেউ দেখাবে না। আর প্রতিটি ক্ষেত্রে রেড লাইন অতিক্রম করার বিষয়টি আমরাই নির্ধারণ করব।” তিনি আরো বলেন, “রাশিয়ার একান্ত নিরাপত্তা স্বার্থের বিরুদ্ধে যারাই উসকানিমূলক হুমকি সৃষ্টি করবে মস্কো তাদেরকে অনুতপ্ত করবে যেরকম অনুতপ্ত তাদেরকে অতীতে কখনো হতে হয়নি।”

ইউক্রেন সীমান্তে সেনা সমাবেশের ব্যাপারে পশ্চিমা দেশগুলোর উদ্বেগ প্রত্যাখ্যান করে রাশিয়া বলেছে, নিজের সীমান্তের যেকোনো স্থানে সেনা মোতায়েনের অধিকার মস্কোর রয়েছে এবং এর মাধ্যমে কাউকে হুমকি দেয়া হচ্ছে না। তবে একইসঙ্গে ইউক্রেনের পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণ গ্রহণ করার ব্যাপারে দেশটির সরকারকে সতর্ক করে দিয়ে রাশিয়া বলেছে, রাশিয়া ওই অঞ্চলের বেসামরিক নাগরিকদের জীবন রক্ষার পদক্ষেপ নেবে।-পার্স টুডে

খবরটি শেয়ার করুন..




© All rights reserved © 2020 onusondhan24.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!