বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৮:৪১ অপরাহ্ন

‘ইয়াস’ ঘূর্ণীঝড় সংক্রান্ত সতর্কতা

‘ইয়াস’ ঘূর্ণীঝড় সংক্রান্ত সতর্কতা

‘ইয়াস’ ঘূর্ণীঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের টানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১২০ কিলোমিটার যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ১৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণীঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুদ্ধ হয়ে রয়েছে।

এদিকে,দক্ষিণপূর্ব অঞ্চলের উপর দিয়ে ঘন্টায় ৬০-৮০ কি.মি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এছাড়া দেশের অন্যত্র দক্ষিণ-পূর্ব বা পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি:মি: বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম,কক্সবাজার,মংলা ও পায়রা সমুদ্রবন্দকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঘূর্ণীঝড় ও পূর্ণিমার প্রভাবে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী,চাঁদপুর ও চট্টগ্রাম জেলার নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩-৬ ফুটের বেশি উচ্চতার জোয়াওে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার সব নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। প্রবল ঘূর্ণীঝড় ‘ইয়াস’ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এটি আগামীকাল ২৬ মে দুপুর নাগাদ উত্তর উড়িষ্যা-পশ্চিবঙ্গ উপকূল অতিক্রম করতে পারে।

আবহাওয়ার বিশেষ পূর্বাভাসে বলা হয়েছে,উত্তর-পশ্চিমবঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণীঝড় ইয়াস আরো উত্তর-উত্তরপশ্চিম দিকে এগিয়ে ও ঘণীভূত হয়ে অতি প্রবল ঘূর্ণীঝড় আকারে একই এলাকায় অবস্থান করছে। এটি আজ সন্ধ্যা ৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দও থেকে ৫৩৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে,কক্সবাজার সমুদ্রবন্দও থেকে ৫০৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে,মংলা সমুদ্রবন্দও থেকে ৩৯০ কিলোমিটার দক্ণি-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দও থেকে ৩৯০ কিলোমিটার দক্ণি-দক্ণিপশ্চিমে অবস্থান করছিল।

আজ (২৫ মে) থেকে কাল ২৬ মে সকাল ৯ টা পর্যন্ত খুলনা,বরিশালসহ দেশের ষোল অঞ্চলের অভ্যন্তরীণ নদী বন্দরকে ২ নম্বর নৌ হুশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, চাঁদপুর, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, মাদারিপুর, ঢাকা, রাজশাহী এবং টাংগাইল যশোর অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ-পূর্ব বা পূর্ব দিক থেকে ঘন্টায় ৬০-৮০ কি.মি. বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এছাড়া দেশের অন্যত্র দক্ষিণ-পূর্ব বা পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি:মি: বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরকে ১ নম্বর নৌ-হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

খবরটি শেয়ার করুন..




© All rights reserved © 2020 onusondhan24.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!